Friday, May 22, 2015

ম্যাগি নুডুলসে ভয়াবহ মাত্রায় ম্যাগনেসিয়াম গ্লুমেট পাওয়ায় ভারতে নিষিদ্ধ


বিশ্ব স্বাস্থ্য সংস্থার (এইচডব্লিউও) পক্ষ থেকে বলা হয়েছে, যেকোনও খাবারে প্রতি মিলি লিটারে ০.০১ শতাংশ সীসা থাকতে পারে। কিন্তু ম্যাগিতে প্রাপ্ত সীসার পরিমাণ হচ্ছে, প্রতি মিলিলিটারে ১৭ ভাগ।
মনোসোডিয়াম গ্লুমেট মূলত কোনও খাবারে মেশানো হয় স্বাদ বাড়ানোর জন্যে। স্বল্প পরিমাণে মনোসোডিয়াম গ্লুমেট খাবার এবং মানুষের শরীরের পক্ষে নিরাপদ হলেও এর অতিরিক্ত পরিমাণ ব্যবহার ও দীর্ঘদিন ধরে ব্যবহার শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে ভারতে স্থানীয় খাদ্য পরিদর্শকরা নেসলেকে দেশের সকল দোকান থেকে তাদের এই পণ্যটি সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন। টাইমস অব ইন্ডিয়ার খবরে ম্যাগি নুডুলস নিষিদ্ধ করার কথা নিশ্চিত করা হয়েছে।
রয়টার্সকে উত্তর প্রদেশের খাদ্য নিরাপত্তা ও ওষুধ কর্তৃপক্ষ (এফডিএ) জানান, নেসলে ইন্ডিয়া উৎপাদিত এই পণ্যটির দুই ডজন প্যাকেট এ নিয়মিত পরীক্ষা করে অতি উচ্চ মাত্রায় সীসা পাওয়া গেছে।
দু’জন এফডিএ কর্মকর্তা জানিয়েছেন, রাষ্ট্র পরিচালিত গবেষণাগারে পরীক্ষা চালিয়ে সব নুডলসের প্যাকেটে বিষাক্ততার প্রমাণ পাওয়া গেছে।
তারা এতে সীসার মিশ্রণ পেয়েছে প্রতি এক মিলিয়ন অংশের (পিপিএম) ১৭ দশমিক ২ ভাগে। যা প্রায় সাত বার অনুমোদনযোগ্য সীমায় গিয়ে পৌঁছে।
ম্যাগি নুডুলসে ভয়াবহ মাত্রায় ম্যাগনেসিয়াম গ্লুমেট পাওয়ায় ভারতে নেসলে ফুড প্রোডাক্টসের ম্যাগি নুডুলস নিষিদ্ধ করা হয়েছে। বহুজাতিক এ কোম্পানিটির একই ব্রান্ডের এ পণ্যটি আমাদের দেশেও বিশেষ করে শিশুদের কাছে বেশ জনপ্রিয়।
by ibrahim HD

0 comments:

Post a Comment