Monday, October 29, 2018

"সুন্দরী মেয়েরা কি পর্দা করে?"

"সুন্দরী মেয়েরা কি পর্দা করে?" 
আমার ছোট বোন মুক্তা উরফে ঝিনুকের আন্ডা গতকাল কথার এক পর্যায়ে আমাকে বলছে, আপু তোর মোবাইলের ওয়ালপেপারে সেভ করা যে নায়িকার ছবি, তার নাম কি? 
আমি- এটা যে নায়িকা তোকে কে বললো? 
মুক্তা- যে সুন্দর চেহারা আর যেই মডেলিং করে ছবি তোলেছে, নায়িকা ছাড়া কেউ এমন মডেলিং ছবি তোলে? 

আমি- সে কোন নায়িকা না, তার নাম নুসরাত রাইয়ান অন্তরা। আর এটা কোন মডেলিং পিকচার না, এটা একটা সেলফি। সে এমনিতেই খুব সুন্দরী, তাই সুন্দর দেখাচ্ছে। সব চেয়ে বড় কথা, নুসরাত পর্দা করে। 
মুক্তা- এতো সুন্দরী মেয়ে পর্দা করে? 
-------------------------------- 
মুক্তা নিজেও এক পর্দানিশীন মেয়ে। অতীতে পর্দা না করলেও এখন পর্দা করে। মুক্তা কালো মেয়ে না আবার সুন্দরীও না। শ্যামবর্ণের মেয়ে। মুক্তার ধারনা তার মত শ্যামা মেয়েরা বা কালো মেয়েরাই শুধু পর্দা করে। এটা শুধু মুক্তার ধারনা না, আমাদের অনেকেরই ধারনা এটা। কিন্তু এটা কি অদৌও সত্য? 
---------------------------------- 
২০১৪ এর ফেসবুকের একটি পরিচিত মুখ ফাহমিদা খানম ইভা। তার আইডির নাম ছিলো 'নাইনের ছাত্রী'। ২০১৫ এর প্রথম দিকে তাকে দেখা গিয়েছিলো 'দাখিলের ছাত্রী ইভা' নামক আইডিতে। তারপর থেকেই সে ইলিয়াস আলির মতই নিখোঁজ। ইভাও পর্দানিশীন মেয়ে। একদিন ইভা বাড়ি থেকে হেটে মাদ্রাসায় যাচ্ছে, রাস্তায় তার এক সিনিয়র সুন্দরী মেয়ের সাথে দেখা। মেয়েটির সাথে হেটে ইভা মাদ্রাসায় যাচ্ছে আর ভিবিন্ন বিষয়ে আলোচনা করছে। কথার একপর্যায়ে সিনিয়র সুন্দরী মেয়েটি ইভাকে বললো ইভটিজিং এর স্বীকার হতে হতে সে খুব বিরক্ত। তখন ইভা মেয়েটিকে পর্দা করার পরামর্শ দিলো। মেয়েটি ইভাকে বললো সে কি কালো মেয়ে নাকি যে পর্দা করে মুখ ডেকে রাখতে হবে? জবাবে ইভা কিছুই বলেনি। চারদিক তাকিয়ে ইভা দেখলো কোন ছেলে আছে কিনা? কোন ছেলের দেখা না পেয়ে ইভা তার মুখ থেকে হিজাব খুলে দিলো। 
সুন্দরী মেয়েটি ইভার মুখ দেখে টাসকি খেয়ে গেলো। সে আর কি সুন্দরী, ইভা তার থেকেও শতগুন বেশি সুন্দরী। তামিল নায়িকা কাজল আগরওয়াল এর মত মুখের কাটিং আমাদের ফাহমিদা খানম ইভা এর। 
---------------------------------- 
ফেসবুকের আরেক পরিচিতা আইডি সাবিনা উম্মে মারিয়া। একটা মোটা সাইজের তবে অনেক সুন্দরী। সাবিনা আপুও পর্দানিশীন মেয়ে। নাম কা উয়াস্তে পর্দা নয়, সাবিনা আপু পাক্কা পর্দানিনিশীন মেয়ে, কিন্তু সে রুপবতী। 
---------------------------------- 
আমার আইডির প্রোফাইল পিকচারে যে মেয়েটির ছবি, ইংরেজ এ মুসলিম মেয়েটিও পর্দানিশীন। বৃটিশ আদালতের হুকুমে সে একবার হিজাব খুলতে বাধ্য হয়। আদালতের উপস্থিত সাংবাদিক ও আইনজীবীদের ভাষ্য অনুযায়ী সে 'মিস আমেরিকা' থেকেও বেশি সুন্দরী। 
---------------------------------- 
পাকিস্থানের বিজ্ঞানী ড. আফিয়া সিদ্দিকির এফবিআই এর হাতে গ্রেফতারের আগে একটি ছবিই পাওয়া যায়, যেটা ডক্টরেট ডিগ্রি গ্রহনের সময় তাকে বাধ্য হয়ে হিজাব খুলতে হয়। সেখানে দেখা যায় ড. আফিয়া সিদ্দিকি অপরূপা সুন্দরী। 
এরকম লক্ষ লক্ষ উদাহরণ দেখানো যাবে যারা সুন্দরী হয়েও পর্দা করেছে। বি***** আপু, তুমি পর্দা কর না, সেটা তোমার ব্যাপার। তোমার কর্মফল তুমিই ভোগ করবে। কালো মেয়েরা পর্দা করে চেহারা লুকায় এমন কথা আর কোন দিনও বলবে না। এটা সত্য নয়। পর্দা হলো আমাদের নারীদের রক্ষাকবচ, বিশেষ করে সুন্দরী মেয়েদের। কাজেই এমন ডাহা মিথ্যা কথা আর কোনদিনও বলবে না।

#ফেসবুক থেকে

0 comments:

Post a Comment